অঙ্কে আতঙ্ক
দেশে অঙ্কের ধারণার বেহাল অবস্থাঃ সমীক্ষা
ভারতে ১৫২টি স্কুলের তৃতীয় থেকে ষষ্ঠ শ্রেণি অবধি ১৩৫৭ জন অঙ্ক শিক্ষকের ওপর সমীক্ষাটি করা হয়। টিচার ইমপ্যাক্ট প্রোগ্রামের অংশ এই সমীক্ষাটির লক্ষ্য ছিল, বিষয় জ্ঞান এবং শিক্ষাগত দক্ষতা উভয়ই পরিমাপ করা।
সমীক্ষায় দেখা গেছে, প্রায় ৮০ শতাংশ শিক্ষকের বুনিয়াদি কিন্তু গুরুত্বপূর্ণ গণিতের বিষয়গুলির প্রাথমিক ধারণার অভাব রয়েছে। প্রায় ৭৫ শতাংশ শিক্ষককে এ নিয়ে যে প্রশ্ন করা হয়েছিল তার ৫০ শতাংশ প্রশ্নের সঠিক উত্তর দিতে পারেনি। এদের মধ্যে মাত্র ২৫ শতাংশ শিক্ষক চার ভাগের এক ভাগ প্রশ্নের উত্তর সঠিকভাবে উত্তর দিতে পেরেছে। দশমিকের অঙ্ক এবং বুনিয়াদি জ্যামিতির ধারণায়ও তাদের ধারণা ছিল অস্পষ্ট।
জুলাই - ২৪, ৩০ - ০৩, শিক্ষা
Comments
Post a Comment