অঙ্কে আতঙ্ক

দেশে অঙ্কের ধারণার বেহাল অবস্থাঃ সমীক্ষা

ইআই নামের একটি শিক্ষা বিষয়ক প্রতিষ্ঠান সম্প্রতি অঙ্কের শিক্ষকদের, অঙ্ক নিয়ে ধারণা কেমন তা বোঝার জন্য একটি সমীক্ষা করেছিল। এই সমীক্ষায় যে তথ্য উঠে এসেছে তা বেশ উদ্বেগজনক। দেখা গেছে ৮০ ভাগ শিক্ষকদের— অনুপাত, বীজগণিত, এস্টিমেশন ইত্যাদি বেশ কিছু ধরনের অঙ্ক কেন করানো হচ্ছে বা এই অঙ্ক সমাধানের যুক্তি কী— তার সম্পর্কে খুব কমই ধারণা রয়েছে। সমীক্ষাটির নাম ‘অ্যানালিসিস অফ ইন-সার্ভিস ম্যাথমেটিক্স টিচার্স সাবজেক্ট নলেজ অ্যান্ড মিসকন্সেপ্সনস অন প্রাইমারি অ্যান্ড মিডিল-গ্রেড ম্যাথমেটিক্স কন্সেপ্ট’। দুই বছর ধরে ভারতসহ আরো কয়েকটি দেশে এই সমীক্ষা করা হয়েছে।

ভারতে ১৫২টি স্কুলের তৃতীয় থেকে ষষ্ঠ শ্রেণি অবধি ১৩৫৭ জন অঙ্ক শিক্ষকের ওপর সমীক্ষাটি করা হয়। টিচার ইমপ্যাক্ট প্রোগ্রামের অংশ এই সমীক্ষাটির লক্ষ্য ছিল, বিষয় জ্ঞান এবং শিক্ষাগত দক্ষতা উভয়ই পরিমাপ করা।

সমীক্ষায় দেখা গেছে, প্রায় ৮০ শতাংশ শিক্ষকের বুনিয়াদি কিন্তু গুরুত্বপূর্ণ গণিতের বিষয়গুলির প্রাথমিক ধারণার অভাব রয়েছে। প্রায় ৭৫ শতাংশ শিক্ষককে এ নিয়ে যে প্রশ্ন করা হয়েছিল তার ৫০ শতাংশ প্রশ্নের সঠিক উত্তর দিতে পারেনি। এদের মধ্যে মাত্র ২৫ শতাংশ শিক্ষক চার ভাগের এক ভাগ প্রশ্নের উত্তর সঠিকভাবে উত্তর দিতে পেরেছে। দশমিকের অঙ্ক এবং বুনিয়াদি জ্যামিতির ধারণায়ও তাদের ধারণা ছিল অস্পষ্ট।

জুলাই - ২৪, ৩০ - ০৩, শিক্ষা

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ