শিশুদের জন্য নয়া পাঠ্যক্রম

মহিলা এবং শিশু বিকাশ মন্ত্রক আর্লি চাইল্ডহুড কেয়ার অ্যান্ড এডুকেশন বা ইসিসিই ২০২৪ নামে একটি জাতীয় পাঠ্যক্রম চালু করেছে


সম্প্রতি ভারত সরকারের মহিলা এবং শিশু বিকাশ মন্ত্রক আর্লি চাইল্ডহুড কেয়ার অ্যান্ড এডুকেশন বা ইসিসিই ২০২৪ নামে একটি জাতীয় পাঠ্যক্রম চালু করেছে। এটি তিন থেকে ছয় বছর বয়সী শিশুদের জন্য ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক ফর দ্য ফাউন্ডেশন স্টেজ ২০২২ (এনসিএফ-এফএস) অনুসারী একটি পাঠ্যক্রম। এখানে শিশুদের শারীরিক, মানসিক, ভাষা এবং সাক্ষরতা, সংস্কৃতি, নান্দনিকতার পাশাপাশি ইতিবাচক অভ্যাসও তৈরির ব্যবস্থাও রাখা হয়েছে। এটি একটি সহজ এবং ব্যবহারকারীর উপযোগী পাঠ পরিকল্পনা। এর লক্ষ্য, উল্লেখ করা বিভিন্ন বিষয়গুলিকে অগ্রাধিকার দিয়ে অঙ্গনওয়াড়ি কেন্দ্র পরিচালিত পাঠের গুণমান উন্নত করা।

এই পাঠ্যক্রমে শিশুদের প্রাথমিক বিদ্যালয়ের জন্য প্রস্তুত করার বিষয়েও জোর দেওয়া হয়েছে। এজন্য বিভিন্ন খেলা বা গেম-এর মাধ্যমে মজাদার বা আনন্দময় শিক্ষা উপর জোর দেওয়া হয়েছে। পাঠ্যক্রমটির জন্য ৪৮ সপ্তাহের একটি ক্যালেন্ডার ডিজাইন করা হয়েছে। যার মধ্যে উপরে উল্লেখ করা সবকটি বিষয়কেই রাখা হয়েছে।

ন্যাশনাল ইনস্টিটিউট ফর পাবলিক কো-অপারেশন অ্যান্ড চাইল্ড ডেভেলপমেন্ট (এনআইপিসিসিডি) সমাজের বিভিন্ন অংশের মানুষ, উন্নয়ন কর্মী, অঙ্গনওয়াড়ি কর্মীদের সঙ্গে আলাপ আলোচনা এবং তাদের মতামতের ভিত্তিতে এই নথি তৈরি করেছে। এনআইপিসিসিডি মতে এই পাঠ্যক্রম আগের থেকে আরো নমনীয়, কার্যকলাপ-ভিত্তিক করা হয়েছে। আর এখানে বেশি ছবি এবং কম পাঠ্য ব্যবহার করার উপরেও জোর দেওয়া হয়েছে। এ তথ্য জানা গেছে মহিলা ও শিশু বিকাশ মন্ত্রক, ভারত সরকারের পক্ষ থেকে।

মে - ২৪, ২৯-৬৮, শিশু, শিক্ষা 

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ