বিপর্যয়ের ঝুঁকিতে রাজ্যের ১৪টি জেলা

প্রাকৃতিক দিক থেকে পশ্চিমবঙ্গের চরম ঝুঁকিপূর্ণ জেলাগুলি হল, মালদা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা


ন্যাশনাল ইনোভেশনস অন ক্লাইমেট রেসিলিয়েন্ট এগ্রিকালচার (নিক্রা), দেশের মোট ৩১০টি জেলাকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ জেলা হিসেবে চিহ্নিত করেছে। এর মধ্যে ১০৯টি জেলা চরম ঝুঁকিপূর্ণ আর ২১০টি অত্যধিক ঝুঁকিপূর্ণ।

ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ খাদ্য উৎপাদনের উন্নতির জন্য, জলবায়ু সহনশীল ফসলের জাত উদ্ভাবন করেছে। ২০১৪ সাল থেকে এযাবৎ তারা ১৯৭১টি জলবায়ু সহনশীল জাত উদ্ভাবন করেছে।

এর প্রসারের জন্য, একদিকে তারা যেমন ফসল সরবরাহ করছে। অন্যদিকে গ্রাম পর্যায়ের জল সম্পদ বৃদ্ধি এবং তার ব্যবস্থাপনার জন্য সামূহিক বা কমিউনিটি ট্যাঙ্ক/পুকুরের সংস্কার; জল ব্যবহারের দক্ষতা উন্নত করা; জমি সমতলকরার কাজ; মাটি পরীক্ষার ফলাফল অনুযায়ী সমন্বিত পুষ্টি ব্যবস্থাপনা; ফসলের নার্সারি; আকস্মিক বিপর্যয়ের পর ফসল পরিকল্পনা; ধানের ফলনে টেকসই কৃষির প্রসার এবং হাল না চষে ধানের চাষ করতে উৎসাহ দেওয়া হচ্ছে। এছাড়া কৃষিকাজে ছোটখাট যন্ত্রপাতি সরবরাহের জন্য কাস্টম হায়ারিং সেন্টার তৈরি করা হচ্ছে। একই সঙ্গে বীজ ধান সরবরাহ, জমিতেই ফসলের অবশিষ্টাংশ ব্যবহার, কৃষি বনায়ন এবং জলবায়ু সহনশীল কৃষির জন্য সমন্বিত কৃষি ব্যবস্থার প্রসার করা হচ্ছে। 

নিক্রার মতে, পশ্চিমবঙ্গের চরম ঝুঁকিপূর্ণ জেলা হল, মালদা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা। আর অত্যাধিক ঝুঁকিপূর্ণ জেলাগুলি হল, দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মুর্শিদাবাদ, বীরভূম, নদীয়া, পুরুলিয়া, হাওড়া, পূর্ব মেদিনীপুর।

ডিসেম্বর - ২৩, ২৯-৩৮, জলবায়ু বদল, পশ্চিমবঙ্গ 

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ