জলবায়ু বদল ও উদ্বাস্তুদের মানবাধিকার

২০১৪ থেকে ২০২২ সালের মধ্যে বাস্তুচ্যুত ৫০ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে

শুধু ২০২০ সালেই ৩ কোটি ৭০ লক্ষ মানুষ জলবায়ু বদলের ফলে তৈরি বিপর্যয়ে বাস্তুচ্যুত হয়েছিল। এই উদ্বাস্তু মানুষদের মধ্যে অনেকেই এক প্রকার বাধ্য হয়েই দেশ ত্যাগ করছে। এদের অনেকেই সীমান্ত পেরনোর সময় মারা যায় বা নিখোঁজ হয়ে যায়। এছাড়াও অন্য দেশে তাদের নিয়ে নানা সমস্যা তৈরি হচ্ছে। যত দিন যাচ্ছে এই ধরনের ঘটনা ক্রমশ বাড়তে থাকায় ভুক্তভোগীদের মানবাধিকার নিশ্চিত করতে পূর্ণ আইনি সুরক্ষা দেওয়ার আহ্বান জানিয়েছে রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিল। তারা বলেছে, উদ্বাস্তুদের আইনি সুরক্ষা দেওয়ার জন্য অবিলম্বে পদক্ষেপ নিতে হবে।

বিশেষজ্ঞরা বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে বাস্তুচ্যুত লোকেরা তাদের খাদ্য, জল, স্যানিটেশন, আবাসন, স্বাস্থ্য, শিক্ষা এবং কারও কারও জন্য তাদের জীবনের মৌলিক অধিকারসহ একাধিক মানবাধিকার লঙ্ঘনের সম্মুখীন হয়। মানবাধিকার কাউন্সিলের এক হিসেবে দেখা গেছে, ২০১৪ থেকে ২০২২ সালের মধ্যে বাস্তুচ্যুত ৫০ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে৷ কাউন্সিল বলেছে, এই মৃত্যুর অর্ধেকেরও বেশি ইউরোপের বিভিন্ন দেশে যাওয়ার পথে ভূমধ্যসাগরসহ অন্য সমুদ্রের অভ্যন্তরে ঘটেছে।

উল্লেখযোগ্য বিষয় হল, জলবায়ু বদলের ফলে বিপর্যয়ের শিকার মানুষজনের বেশিরভাগই দরিদ্র এবং প্রান্তিক মানুষ। জলবায়ু বদলের জন্য তাদের কোনো ভূমিকা নেই বললেই চলে।

জুলাই - ২৩, ২৯-০৫, জলবায়ু বদল, উদ্বাস্তু

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ