জিন বদলে নতুন ভাইরাস

প্রকৃতিতে রয়েছে অগুনতি ভাইরাস। কিন্তু তাদের ছোট একটি অংশের সঙ্গে রয়েছে আমাদের পরিচয়। নানা কারণে এই সব ভাইরাস বয়ে আনছে মহামারি


বিজ্ঞানীদের হুঁশিয়ারি পরিবেশে ছড়িয়ে পড়ছে নতুন ভাইরাস, যা মহামারির কারণ হতে পারে। এই ভাইরাসগুলি আসলে নতুন নয়। তারা পরিবেশে ছিলই। কিন্তু নানা কারণে তাদের জিনগত পরিবর্তন, বিশেষ করে বিভিন্ন ভাইরাস প্রজাতির মধ্যে জেনেটিক উপাদানের আদান-প্রদানের ফলে, ভাইরাসগুলির মারণ ক্ষমতা তৈরি হচ্ছে। গবেষকদের একটি আন্তর্জাতিক দল বিভিন্ন জিনগত সমীক্ষার মাধ্যমে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে।

গবেষকরা একটি নতুন কম্পিউটার বিশ্লেষণ পদ্ধতির সাহায্যে, ১৩টি করোনা ভাইরাসসহ মাছ থেকে শুরু করে ইঁদুর পর্যন্ত বিভিন্ন মেরুদণ্ডী প্রাণীর মধ্যে প্রায় ৪০টি পূর্বে অজানা নিডোভাইরাস নির্দিষ্ট করেছে। কম্পিউটারের সাহায্যে, ভাইরাস সম্পর্কিত প্রায় ৩ লক্ষ ডেটা সেট পরীক্ষা করে, এ তথ্য জানা গেছে বলে গবেষকরা তাদের রিপোর্টে দাবী করেছে।

তাদের দাবি, ভাইরাস নিয়ে গবেষণা এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। তাদের মতে, প্রকৃতিতে পাওয়া সমস্ত ভাইরাসের একটি সামান্য অংশের কথা এখনও অবধি জানা গেছে, বিশেষ করে যেগুলি মানুষ, গৃহপালিত প্রাণী এবং ফসলের রোগের কারণ হয়। এই পদ্ধতিতে তাই ভাইরাস সম্পর্কে অনেক নতুন তথ্যের আধার তৈরি হবে বলে, গবেষকরা মনে করছে। গবেষকরা তাদের কম্পিউটারের মাধ্যমে, নতুন প্রশ্নের সাথে, বৃহৎ পরিসরে সংক্রামক জেনেটিক উপাদান অধ্যয়ন করার জন্য, ভাইরাস দ্বারা সংক্রমিত প্রাণীদের সন্ধান করেছিল। এর কেন্দ্রবিন্দু ছিল নিডোভাইরাস, যার মধ্যে ছিল করোনা ভাইরাস পরিবার।

নিডোভাইরাস, যার জেনেটিক উপাদান আর এন এ বা রাইবোনিউক্লিক অ্যাসিড  নিয়ে গঠিত এবং মেরুদণ্ডী প্রাণীদের মধ্যে প্রচুর পরিমাণে পাওয়া যায়। ভাইরাসের এই প্রজাতি-সমৃদ্ধ গোষ্ঠীর কিছু সাধারণ বৈশিষ্ট্য রয়েছে, যা তাদের অন্য সব আরএনএ ভাইরাস থেকে আলাদা করে। যাইহোক, নিডোভাইরাস একে অপরের থেকে খুব আলাদা, অর্থাৎ তাদের জিনোমের আকার একে অপরের থেকে আলাদা। টেকনোলজি নেটওয়ার্কস-এ এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে

গবেষণায় দেখা গেছে, মাছের ভাইরাসে যে জিনগত বদল হয়েছে, তা সম্ভবত স্তন্যপায়ীদের ভাইরাসেও হতে পারে। বাদুড় এবং ইঁদুরের মতো প্রাণী প্রায়শই প্রচুর সংখ্যক বিভিন্ন ভাইরাসের মাধ্যমে সংক্রামিত হয়। গবেষকদের মতে সার্স-কোভ-টু করোনা ভাইরাস বাদুড়ের মধ্যেও বিবর্তিত হতে পারে এবং সেখান থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে।

জুন - ২৪, ২৯ - ৭৩, স্বাস্থ্য, ভাইরাস

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ