আদিবাসীরাই জীববৈচিত্র্যের রক্ষক

জীববৈচিত্র সংরক্ষণে অগ্রণী ভূমিকা আদিবাসী সম্প্রদায়ের

রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আদিবাসী বিষয়ক স্থায়ী ফোরাম-এর ২০২৩ অধিবেশনে, প্রকৃতি রক্ষা এবং জীববৈচিত্র সংরক্ষণে অগ্রণী ভূমিকা পালনের জন্য আদিবাসী সম্প্রদায়ের প্রশংসা করেছেন। তবে আদিবাসীদের মানবাধিকার খর্ব করা হচ্ছে বলে তিনি উদ্বেগও প্রকাশ করেছেন। তিনি বলেন, আদিবাসীদের কাছে জলবায়ু সংকটের অনেক সমাধান রয়েছে এবং তারা আমাজন বন থেকে শুরু করে আফ্রিকার সাহেল এবং হিমালয় অঞ্চল পর্যন্ত বিশ্বের জীববৈচিত্রর রক্ষক। তিনি ২০০৭ সালে গৃহীত আদিবাসীদের অধিকার সংক্রান্ত ঘোষণাপত্রের কথা উল্লেখ করে বলেন, রাষ্ট্রসংঘের এই ঘোষণাপত্র আদিবাসীদের বৃহত্তর ক্ষেত্রগুলিতে অংশগ্রহণের পথ প্রশস্ত করেছে।

তিনি বলেন এই ফোরাম, আদিবাসী জনগণের নেতা এবং কমরেডদের প্রতি শ্রদ্ধা জানায়, যারা তাদের অঞ্চল রক্ষায় তাদের জীবন উৎসর্গ করেছেন। অধিবেশনটিতে বলা হয়, জলবায়ু পরিবর্তন এবং জীববৈচিত্রের সমস্যাগুলি আদিবাসীদের প্রকৃত এবং কার্যকর অংশগ্রহণ ছাড়া সমাধান করা যাবে না।

এছড়া ফোরামটি মনে করে, আদিবাসীদের পারম্পরিক জ্ঞান, শতাব্দী ধরে সংরক্ষিত, অনেক আধুনিক ওষুধের বিকাশের ক্ষেত্রে এই জ্ঞানের ভূমিকা অনস্বীকার্য। আদিবাসীরা বিশ্বের ৮০ ভাগ জীববৈচিত্র রক্ষক। তাই জলবায়ু ঝুঁকিগুলিকে খাপ খাইয়ে নিতে এবং তা প্রশমিত করতে আদিবাসীদের ঐতিহ্যগত দক্ষতা রয়েছে। সুস্থায়ী বা টেকসই উন্নয়নের জন্য যা খুবই গুরুত্বপূর্ণ।

জুলাই - ২৩, ২৯-০৮, আদিবাসী, পরিবেশ

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ