ক্ষুধায় আক্রান্ত পৃথিবী

২০৩০ সালের মধ্যে আরো প্রায় ৬০ কোটি মানুষ চরম দারিদ্র্যের কবলে পড়বে

বিশ্বব্যাপী ক্ষুধা ২০০৫ সালের স্তরে ফিরে এসেছে এবং ২০৩০ সালের মধ্যে আরো প্রায় ৬০ কোটি মানুষ চরম দারিদ্র্যের কবলে পড়বে বলে রাষ্ট্রসংঘের পক্ষে সম্প্রতি বলা হয়েছে। নিউইয়র্কে টেকসই উন্নয়ন বিষয়ক হাই-লেভেল পলিটিক্যাল ফোরামে (এইচএলপিএফ) এই কথা বলা হয়েছে। টেকসই উন্নয়ন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDG) অনুসরণ ও পর্যালোচনার জন্য এইচএলপিএফ হল একটি বৈশ্বিক মঞ্চ।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ঘোষণা হওয়ার পর প্রায় অর্ধেক সময় পেরিয়ে গেছে। কিন্তু যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল তার তিন ভাগের এক ভাগ কাজ হয়েছে। উল্লেখ্য ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন হওয়ার কথা বলা হয়েছে। এর মধ্যে ক্ষুধা বেড়েছে। পরিবেশে গ্রিন হাউস গ্যাসের পরিমাণ বেড়েছে। এই ফোরামে আরো বলা হয়েছে এখন লিঙ্গ সমতা যা অবস্থায় রয়েছে, তাতে সাম্য আনতে আরো ৩০০ বছর লাগবে।

আসন্ন এসডিজি শীর্ষ সম্মেলনে এই পরিস্থিতির মোকাবেলায় সুস্পষ্ট পরিকল্পনা নিয়ে আসার জন্য দেশগুলিকে আহ্বান জানানো হয়েছে। সেপ্টেম্বরের মাঝামাঝি নিউইয়র্কে ২০২৩ সালের এসডিজি শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় দারিদ্র নির্মূল, ক্ষুধা মুক্তি, সুস্বাস্থ্য, মান সম্পন্ন শিক্ষা, লিঙ্গ সমতাসহ ১৭ টি আন্তর্সম্পর্কীত লক্ষ্য রয়েছে। ২০৩০ সালের মধ্যে এই লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে আরো টেকসই একটি পৃথিবী গড়ে তোলার সংকল্প নেওয়া হয়েছিল ২০১৫ সালে। পৃথিবীর সমস্ত দেশ মিলে এই সংকল্প নিয়েছিল। 

জুলাই - ২৩, ২৯-০৪, এসডিজি

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ