মন মস্তিষ্কের খাবার

শরীরের মধ্যে হৃৎপিণ্ড ও মস্তিষ্ক হল সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশকিন্তু আমাদের জীবনযাপন এবং খাদ্যের অভ্যাস এই দুই অঙ্গের রোগের জন্য দায়ী বলে চিকিৎসা বিজ্ঞানীরা মনে করছেন। তবে তাঁরা মনে করেন, খাবারের তালিকায় অদল বদল ঘটিয়ে এইসব রোগ থেকে সহজেই মুক্তি পাওয়া যায়। এই রদবদল করা খাবারগুলি হল, 
মাছ - বিভিন্ন মাছে রয়েছে প্রোটিন ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা হৃৎপিণ্ড ও মস্তিষ্কের  ক্ষতি রোধ করে।
খেজুর -  খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে ফসফরাস ও অন্যান্য উপকারী উপাদান, যা মস্তিষ্ককে ক্ষুরধার করে ও হৃদরোগের রোগের সম্ভাবনা কমায়।
মধু - এর মতো স্বাস্থ্যসম্মত খাবার খুব কমই রয়েছে। অনেক রোগে মধু অত্যন্ত উপকারী এক পথ্য। এতে রয়েছে নানা ধরনের ভিটামিন, অ্যান্টি-অক্সিড্যান্ট, পটাশিয়াম, ফসফরাস, ম্যাগনেশিয়াম ইত্যাদি। ফলে হৃৎপিণ্ড ও মস্তিষ্ক উভয়ের জন্য মধু একইরকম প্রয়োজনীয়।
কালোজিরে এই মশলায় প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে যা এই দুই অঙ্গের ক্ষতি কমায়। উচ্চ রক্তচাপ কমাতে এবং মনোযোগ বাড়াতে কালোজিরে সাহায্য করে।
চিনে বাদাম - বাদামেও রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন বি-, ভিটামিন- এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এটি মস্তিষ্কের ক্ষমতা বাড়ায়, ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হৃৎপিণ্ডকে সুস্থ রাখে।
কুমড়োর বীজ - কুমড়ো যেমন উপকারী তেমনই এর বীজে রয়েছে নানা খনিজ ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা কোলেস্টেরলের মাত্রা কমায় ও মস্তিষ্ককে ক্ষুরধার করে তোলে।
আমলকী - এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি ও অ্যান্টি-অক্সিড্যান্টভিটামিন-সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। হৃৎপিণ্ড ও মস্তিষ্কে রক্ত সঞ্চালন ঠিক রাখে।
কালোজাম - কালোজামে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট প্রবল ক্ষতির হাত থেকে হৃৎপিণ্ড ও মস্তিষ্ককে বাঁচায়। একইসঙ্গে হৃৎপিণ্ডের রক্ত সঞ্চালনও বাড়িয়ে দেয় 
পেঁয়াজ - এটি আমরা প্রায় সকলেই রোজ খাবারের সঙ্গে বা কাঁচা খেয়ে থাকি। পেঁয়াজ হৃৎপিণ্ড ও মস্তিষ্কে রক্ত সঞ্চালনকে বাড়িয়ে দেয়।
গম গমে রয়েছে ভিটামিন-ই ও অ্যান্টি-অক্সিড্যান্ট যা মস্তিষ্কের ক্ষয় প্রশমন করে ও হৃৎপিণ্ড ভালো রাখে। এর মধ্যে থাকা তন্তু ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে।  
জুলাই ১৯২৫০২ খাদ্য, স্বাস্থ্য 

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ