ডালে ডালে

বিভিন্ন ডালে প্রোটিন ছাড়াও রয়েছে নানা রকমের পুষ্টিগুণ। ডাল তাই অত্যন্ত গুরুত্বপূর্ণ খাদ্য। এখানে বিভিন্ন ডালের পুষ্টিগুণের কথা তুলে ধরা হল।
কাঁচা মুগ ডাল যেমন সুস্বাদু, তেমনই পুষ্টিকর। এ ডালে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ, ফলিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ভিটামিন-বি, কপার, জিঙ্ক ও তন্তু জাতীয় পদার্থ। সব থেকে বেশি ক্যালসিয়াম রয়েছে গোটা মুগ ডালে। সেই সঙ্গেই আরো রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাট বা স্নেহ পদার্থএই ডালে নামমাত্র সোডিয়াম থাকায় ডায়াবেটিস রোগীদের জন্যও এটি খুবই উপকারী।
মশুর ডালে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার বা তন্তু, পটাশিয়াম, অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন বি-১। এই ডাল ক্ষতিকর কোলেস্টেরল ও শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।
অড়হর ডালও অত্যন্ত পুষ্টিকরএই ডালে ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ফলিক অ্যাসিড ও ভিটামিন-বি রয়েছে প্রচুর পরিমাণে।
ছোলার ডালে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, জিঙ্ক, ম্যাঙ্গানিজ, তন্তু, কপার, ফলিক অ্যাসিড এবং মলিবডেনাম। 
হজমের সমস্যা কমাতে বিউলির ডাল অত্যন্ত কার্যকর। ভাতের সঙ্গে ছাড়াও, পরোটা বা রুটির সঙ্গেও অনেকে এই ডাল খেতে ভালোবাসেন। এই ডালে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন।
বাতি ওজন নিয়ে চিন্তিত থাকলে প্লেটে রাখুন রাজমা। এতে রয়েছে প্রচুর পরিমাণে তন্তু যা রক্তে কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
জুলাই ১৯২৫০১ খাদ্য, স্বাস্থ্য

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ