ছত্তিশগড়ে মাতৃভাষায় শিক্ষা

ছত্তিশগড়ে প্রাথমিকে, মূলত আদিবাসী ভাষায় শিক্ষার জন্য ১৮টি স্থানীয় ভাষা এবং উপভাষায় দ্বিভাষিক বই তৈরি হবে। 

ছত্তিশগড়ের সরকার সে রাজ্যের প্রাথমিক শিক্ষা পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার জন্য ১৮টি স্থানীয় ভাষা এবং উপভাষায় দ্বিভাষিক বই তৈরির জন্য শিক্ষা বিভাগকে নির্দেশ দিয়েছে। ছত্তিশগড় সরকারের মুখপাত্র বলেছেন, এই উদ্যোগটি জাতীয় শিক্ষা নীতি বা এনইপি ২০২০-এর অধীনে বৃহত্তর দৃষ্টিভঙ্গির একটি অংশ, যা শিশুদের তাদের মাতৃভাষায় শিক্ষাকে আরো দৃঢ করবে।

এই পদক্ষেপের মূল উদ্দেশ্য হল, আদিবাসী সম্প্রদায়গুলির শিক্ষার সুযোগ এবং গুণমান বাড়ানো, যাতে পড়ুয়ারা তাদের মাতৃভাষায় শিক্ষা পেতে পারে এবং তাদের সংস্কৃতির সাথে সংযুক্ত থাকতে পারে। প্রথম পর্যায়ে, ছত্তিশগড়ি, সারগুজিহা, হালবি, সদরি, গোন্ডি এবং কুদুখ উপভাষায় পাঠ্যক্রম তৈরি করা হবে। উল্লেখযোগ্য বিষয় হল, এরাজ্যে সাক্ষরতার হার ৭০.২৮ শতাংশ, যা জাতীয় ৭৬ শতাংশের চেয়ে কম।

এর জন্য রাজ্য জুড়ে সাহিত্যিক, লোকশিল্পী, শিক্ষাবিদ এবং সমাজে বিভিন্ন অংশের মানুষদের সাহায্য নেওয়া হবে। এ ছাড়া প্রবীণ নাগরিক ও শিক্ষকদের কাছ থেকেও সহযোগিতা নেওয়া হবে। সরকারের মতে, মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা শুরু হলে, শিশুদের বোঝার এবং শেখার প্রক্রিয়া ভালো হবে। স্থানীয় সংস্কৃতি ও ঐতিহ্য রক্ষায়ও এই উদ্যোগ সহায়ক হবে। রাজ্যে প্রথম পর্যায়ে ২১১টি স্কুলকে এবিষয়ে মডেল স্কুল হিসাবে গড়ে তোলা হবে।

অগস্ট - ২৪, ৩০ - ০৮, শিক্ষা, মাতৃভাষা

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ