পাতি নয় লেবুর রাজা

প্রতিদিনের খাদ্যতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার রাখা জরুরি। এক্ষেত্রে পাতিলেবুর তুলনা নেই।

প্রতিদিনের খাদ্যতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার রাখা জরুরি। এক্ষেত্রে পাতিলেবুর তুলনা নেই। এক গ্লাস পাতিলেবুর জল প্রতিদিনের ভিটামিন সি এর চাহিদা পূরণ করতে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে দেহকে সুস্থ ও সবল রাখতে এর জুড়ি মেলা ভার। পাতিলেবুতে প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড থাকে। এছাড়া ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, প্যাকটিনের উৎস হল পাতিলেবু।

গ্রীষ্মকালে শরীরের আদ্রর্তা বজায় রেখে শরীরকে চাঙ্গা করে লেবুর জল। নিয়মিত লেবুর জল পান করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে। মুখের দুর্গন্ধ দূর হয়। অন্ত্রের মধ্যে খাদ্য ও মল চলাচল সহজ করে লেবুর জল। কিডনির পাথর অপসারণে এই জল ভালো কাজ দেয়। কিডনিতে পাথর হওয়ার অন্যতম প্রধান কারণ শরীরে জলশূন্যতা। কিছু পাথর জন্ম নেয় ক্যালসিয়াম লবণ থেকে। লেবুতে থাকা অ্যাসিড ক্যালসিয়াম লবণের সাথে রাসায়নিক বিক্রিয়া ঘটায়। এর ফলে পাথর ক্ষয় হয়। পাতিলেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড ক্যালসিয়াম অণুকে একসাথে জমাট বাঁধতে দেয় না।

দেহের প্রতিরক্ষা ব্যবস্থাকে সক্রিয় করে লেবু। পাকস্থলীকে অ্যাসিডিক করে পাতিলেবু। ফলে ভাইরাস, ব্যাকটেরিয়া সেখানে বাড়তে পারে না। লেবুতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি হদরোগ, স্কার্ভি প্রভৃতি রোগ প্রতিরোধ করে। পাতিলেবু হজমশক্তি বাড়ায়। লেবুতে থাকা পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণ করে। প্র্রতিদিন হালকা গরম জলে পাতিলেবু মিশিয়ে খেলে শরীরের অতিরিক্ত মেদ ঝরে যায়।

রুপচর্চাতেও লেবু উপকারী। অল্প গরম তেলে লেবু রস মিশিয়ে নিয়মিত মাথার তালুতে, চুলে লাগালে চুল স্বাস্থ্যজ্বল ও ঝরঝরে হয় । লেবু ত্বকের হারিয়ে যাওয়া জৌলুস ফিরিয়ে দেয়। নখের ওপর হলদে ভাব দূর করতে সাহায্য করে। এসব ছাড়াও লেবু দিয়ে আচার বানিয়ে বছরজুড়ে সংরক্ষণ করে খাওয়া যায়।

জুলাই - ২৪, ৩০ - ০৪, স্বাস্থ্য, পুষ্টি 

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ