দূর অস্ত টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন

জলবায়ু বদল রোখার লক্ষ্যে ধীর গতির কারণে দারিদ্র্য, খাদ্য ঘাটতি এবং মারাত্মক রোগের বিরুদ্ধে লড়াই স্তিমিত হয়ে যাচ্ছে


রাষ্ট্রসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থা বা ডব্লুএমও‘র প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু বদল রোখার লক্ষ্যে ধীর গতির কারণে দারিদ্র্য, খাদ্য ঘাটতি এবং মারাত্মক রোগের বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াই স্তিমিত হয়ে যাচ্ছে। এর ফলে রেকর্ড তাপমাত্রা এবং চরম আবহাওয়া বিশ্বজুড়ে বিভিন্ন বিপর্যয় ডেকে আনছে। ২০১৫ সালে রাষ্ট্রসংঘ ২০৩০ সালের মধ্যে অর্জন করার জন্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি স্থির করেছিল। তার মাত্র ১৫ শতাংশ বিভিন্ন দেশের উদ্যোগে অর্জন করা গেছে। হাতে রয়েছে মাত্র ৭ বছর।

ডব্লুএমও‘র মতে, বর্তমান নীতির কারণে, এই শতাব্দীতে বৈশ্বিক তাপমাত্রা প্রাক-শিল্প সভ্যতার সময় যে তাপমাত্রা ছিল তার থেকে কমপক্ষে ২.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। প্যারিস চুক্তিতে তাপমাত্রা বৃদ্ধির লক্ষ্যমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ধরে রাখার কথা বলা হয়েছিল। এর জন্য ২০৩০ সালের মধ্যে বিশ্বব্যাপী গ্রীনহাউস গ্যাস নির্গমন ৪৫ শতাংশ কমাতে হবে। এছাড়াও, কার্বন ডাই অক্সাইড নির্গমন ২০৫০ সালের মধ্যে নেট শূন্যের কাছাকাছি নিয়ে যেতে হবে।

রাষ্ট্রসংঘের ১৮ সংস্থা, 'ইউনাইটেড ইন সায়েন্স', এবং বিভিন্ন সহভাগীদের কাজ এবং উপলব্ধি থেকে সংকলন করা এই প্রতিবেদনটি দেখানো হয়েছে, কীভাবে জলবায়ু বিজ্ঞান এবং প্রাথমিক সতর্কতা জীবন ও জীবিকা বাঁচাতে পারে এবং খাদ্য ও জল সুরক্ষা, নির্মল শক্তি এবং উন্নত স্বাস্থ্যের উন্নতি করতে পারে।

সেপ্টেম্বর - ২৩, ২৯-২২, এসডিজি, জলবায়ু বদল

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ