বর্জ্য জল থেকে জ্বালানি, সেচ, সার…

বর্জ্য জলের মাধ্যমে প্রায় ৫০ কোটি মানুষকে বিকল্প জ্বালানি সরবরাহ করা সম্ভব


বিশ্বব্যাপী, ৫০ শতাংশ অপরিশোধিত বর্জ্য জল নদী, হ্রদ এবং মহাসাগরগুলিতে প্রবেশ করে এবং এটি উল্লেখযোগ্য পরিমাণে কার্বন ডাই অক্সাইড নির্গমনের জন্যও দায়ী। বিশেষজ্ঞরা মনে করে, সঠিক নীতি নিলে বর্জ্য জলের মাধ্যমে প্রায় ৫০ কোটি মানুষকে বিকল্প জ্বালানি সরবরাহ করা সম্ভব। রাষ্ট্রসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনএপি’র) মেরিন অ্যান্ড ফ্রেশ ওয়াটার অ্যাফেয়ার্স বিভাগের একটি রিপোর্টে বলা হয়েছে, পরিষ্কার জল, শক্তি এবং গুরুত্বপূর্ণ পুষ্টির বিকল্প উত্স হিসাবে বর্জ্য জল ব্যবহারের সময় এসেছে।

এই রিপোর্ট রাষ্ট্রসংঘের পরিবেশ কর্মসূচি এবং প্ল্যাটফর্ম ফর গ্লোবাল ওয়েস্টওয়াটার ইনিশিয়েটিভ, বিশ্ব জল সপ্তাহে এই রিপোর্টটি প্রকাশ করেছে। এতে জলবায়ু বদলের থেকে যে উদ্বেগ জনমানসে তৈরি হয়েছে তা সমাধানের দিকে যাওয়া যাবে বলেও রিপোর্টটিতে বলা হয়েছে।

রিপোর্টিতে উল্লেখ করা হয়েছে যে, বর্জ্য জল থেকে বায়োগ্যাস, তাপ এবং বিদ্যুৎ তৈরি করা যেতে পারে, যদি তার জন্য উপযুক্ত বর্জ্য জল ব্যবস্থা দেশগুলি তৈরি করতে পারে। এর থেকে পাওয়া নাইট্রোজেন, ফসফরাস এবং পটাসিয়াম ফের কৃষি কাজে ব্যবহার করলে কৃষিতে কৃত্রিম সারের ওপর নির্ভরতা কমবে। বিশেষজ্ঞদের মতে, বর্জ্য জলের ব্যবস্থার মাধ্যমে জার্মানির মোট এলাকার থেকে বেশি— প্রায় চার মিলিয়ন হেক্টর জমিতে সেচ দেওয়া যাবে।

প্রতিবেদনটিতে চিন, কলম্বিয়া, ডেনমার্ক, জার্মানি, মিশর, ভারত, সুইডেন, সিঙ্গাপুর, সেনেগাল, ইসরায়েল সহ বিভিন্ন দেশের বর্জ্য জল ব্যবস্থাপনার সফল উদাহরণের কথাও বলা হয়েছে।

সেপ্টেম্বর - ২৩, ২৯-২০, জল, প্রযুক্তি

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ