ভারতে খাদ্যহীন ১৯.৩ শতাংশ শিশুঃ রিপোর্ট

সারাদিন কোনো খাবার না পাওয়া শিশুর সংখ্যা ৬৭ লক্ষ। বলছে সরকারি সংস্থার তথ্য


একদিকে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির ঢক্কানিনাদ, অন্যদিকে সারা দিন কোনো খাবার না পাওয়া ৬৭ লক্ষ বা ১৯.৩ শতাংশ শিশু নিয়ে এগিয়ে চলেছে ভারত। খাদ্যহীন শিশুর অর্থ ২৪ ঘন্টার ব্যবধানে তারা কিছুই খায়নি। বাইরের কোনো সংস্থার তথ্য নয়, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভের তথ্য ব্যবহার করে এই সিদ্ধান্তে পৌঁছেছে গবেষকরা। সারা বিশ্বের এই ধরনের তথ্যের তুলনামূলক আলোচনা থেকে দেখা যাচ্ছে, পশ্চিম আফ্রিকার দেশ গিনি, বেনিন, লাইবেরিয়া এবং মালির অবস্থা আমাদের থেকে খারাপ। আর পড়শিরা আমাদের থেকে এগিয়ে আছে অর্থাৎ এই দেশগুলিতে খাদ্যহীন শিশুর হার আমাদের থেকে কম।

সমীক্ষায় বলা হয়েছে ভারতে খাদ্যহীন শিশুর হার ১৯.৩ শতাংশ। সেখানে গিনি এবং মালির খাদ্যহীন শিশুর হার যথাক্রমে ২১.৮ এবং ২০.৫ শতাংশ। বাংলাদেশে খাদ্যহীন শিশুর হার ৫.৬ এবং পাকিস্তানে ৯.২ শতাংশ। ২০১০ থেকে ২০২১ সালের মধ্যে গবেষণাটি বিভিন্ন সময়ে ৯২টি নিম্ন এবং মধ্যম আয়ের দেশের স্বাস্থ্য বিষয়ক তথ্য নিয়ে করা হয়েছে। গবেষণাটি করে, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের জনসংখ্যা এবং স্বাস্থ্য বিষয়ক গবেষক এসভি সুব্রহ্মণ্যম এবং তার সহকর্মীরা।

এই সমীক্ষা অনুসারে, ২০২১ সালে ভারতে ৬-২৩ মাস বয়সীদের মধ্যে ৫৯ লক্ষ খাদ্যহীন শিশু পাওয়া গিয়েছিল। এর মধ্যে খাদ্যহীন শিশু সবথেকে বেশি উত্তর প্রদেশে পাওয়া গেছে, যার হার ২৭.৪ শতাংশ। এরপর ছিল ছত্তিশগড় (২৪.৬%), ঝাড়খণ্ড (২১%), রাজস্থান (১৯.৮%) এবং আসাম (১৯.৪%)।২০১৬ সাল থেকে খাদ্যহীন শিশুদের প্রাদুর্ভাব কমেছে এমন প্রায় ২০ট রাজ্যের মধ্যে একটি হল পশ্চিমবঙ্গ। এরাজ্যে ২০১৬ সালে এই ধরনের শিশুর সংখ্যা ছিল ১২.১ শতাংশ। ২০২১ সালে যা কমে হয়েছে ৭.৫ শতাংশ। এই সময়ের মধ্যে গোয়াতে খাদ্যহীন শিশুর হার ১৮.৯ শতাংশ থেকে কমে ৫.১ শতাংশ হয়েছে। গবেষণাটি ই-ক্লিনিক্যাল মেডিসিন জার্নালে প্রকাশিত হয়েছিল।

মার্চ - ২৪, ২৯-৫৯, শিশু, খাদ্য

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ