কমলার খোসার গুণ

কমলাকে বলা হয় শতগুণে সমৃদ্ধ ফল। তবে কমলার খোসায়ও রয়েছে নানান উপকারিতা

কমলা লেবু ও তার খোসা দুটোই পুষ্টিতে ভরপুর। তাই নিয়ম করে প্রতিদিন কমলা খাওয়া দরকার। শীতকালে বাজারে কমলার আমদানি বাড়ে। তাই পুষ্টি বিশেষজ্ঞরা এই সময়ে বেশি বেশি কমলা খাওয়ার পরামর্শ দেন। কমলাকে বলা হয় শতগুণে সমৃদ্ধ ফল। কমলার খোসার নানা রকমের উপকারিতা রয়েছে।

শীতের দিনে কেক বা বিস্কুট যদি তৈরি করেন, তাহলে কমলার খোসা শুকিয়ে মিহি করে বেঁটে নিন। তা কেক বা বিস্কুট বানানোর জন্য প্রয়োজন। এটি স্যালাড বানানোর কাজে লাগাতে পারেন, গন্ধের জন্য। এ ছাড়াও কমলার খোসা দিয়ে জ্যামও তৈরি করা যায়।

মুখের ব্রণ সারাতে কললার খোসা ব্যবহার করা যায়। প্রথমে একটি আস্ত কমলার খোসা জল দিয়ে ফুটিয়ে নিন। জল ঠান্ডা হলে তা মুখে মেখে নিন। এটি বেশ কয়েকদিন ধরে ফ্রিজে রেখে প্রতিদিন মুখে লাগাতে পারেন। এতে কয়েকদিন পর থেকে ত্বকের উজ্বলতা হবে দেখার মতো।

দাঁতের হলুদ ভাব কাটাতে কমলার খোসায় জল ছিটিয়ে তা দাঁতে ভালো করে ঘষে নিন। এতে দাঁতের হলদে ভাব নিমেষে চলে যাবে। চাইলে খোসা বেটে তা টুথপেস্টে লাগিয়েও ব্যবহার করতে পারেন।

ঘরের গন্ধ দূর করতে একটি পাত্রে জল নিয়ে তাতে সামান্য দারচিনি, কমলার খোসা দিয়ে কয়েক মিনিট ফুটিয়ে নিন। এই মিশ্রণের গন্ধে ঘরে থাকা স্যাঁতস্যাঁতে গন্ধ চলে যাবে।

কমলার খোসা ত্বকের যত্নে খুবই ভালো একটি উপাদান। ত্বকে তেলের ভারসাম্য রক্ষায় কমলার খোসা বেশ উপকারী। কমলার খোসা ত্বকের যত্নে ব্যবহার করতে চাইলে, প্রথমে তা শুকিয়ে গুঁড়ো করে নিন। তারপর মুসুরের ডালের সঙ্গে তা বেটে নিয়ে মুখে লাগাতে হবে। এতে মুখের দাগ চলে যায়।

ডিসেম্বর - ২৩, ২৯-৪২, স্বাস্থ্য, পুষ্টি

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ