ফেরত আসছে বিষাক্ত ফসল

২০২২ সালে অত্যাধিক কীটনাশক অবশেষ থাকায়, ভারত থেকে কৃষিপণ্যের ৬৭৫টি চালান ইউরোপীয় ইউনিয়নের সীমান্তে আটকে দেওয়া হয়

২০১৮’র ডিসেম্বরে বাণিজ্য ও শিল্প মন্ত্রক ভারতের কৃষি সামগ্রী রফতানি বাড়াতে একটি বিস্তৃত নীতি চালু করেছিল। এই নীতির লক্ষ্য ছিল, ভারতের কৃষি রফতানি দ্বিগুণেরও বেশি করা। অর্থাৎ ২০১৮ সালের ৩০০০ কোটির কৃষি রফতানি বাণিজ্য ২০২২-এ ৬০০০ কোটি মার্কিন ডলারে নিয়ে যাওয়া। কিন্তু কীটনাশক এবং নানা রাসায়নিকের অবশেষ, ভারতের কৃষি রফতানির জন্য চিন্তার প্রধান কারণ হয়ে উঠেছে।

সাম্প্রতিক সময়ে, উচ্চমাত্রায় রাসায়নিক অবশেষের উপস্থিতির জন্য, বেশ কয়েকটি দেশ ভারতের কৃষিপণ্য নিতে অস্বীকার করেছে। উদাহরণ হিসেবে বলা যায়, ২০২২ সালে অত্যাধিক কীটনাশক অবশেষ থাকায়, ভারত থেকে কৃষিপণ্যের ৬৭৫টি চালান ইউরোপীয় ইউনিয়নের সীমান্তে আটকে দেওয়া হয়। ২০২১ সালে একইভাবে ২১২টি চালান ইওরোপের দেশগুলি প্রত্যাখ্যান করেছিল। ভারতের জিরের সব থেকে বড় ক্রেতা চিন। ২০২১ সালে চিন কীটনাশক অবশেষের কারণে প্রায় ১৩ শতাংশ কম জিরে রফতানি হয়েছে। এছাড়া বিভিন্ন দেশ কীটনাশকের কারণে আম, আঙুর, ঢ্যাঁড়শ, চিনাবাদাম, কারি পাতা, লঙ্কা এবং তেঁতুলের চালান নিতে অস্বীকার করেছে। এতে চাষিদের প্রচুর ক্ষতি হয়েছে।

ইন্ডিয়ান কাউন্সিল ফর রিসার্চ অন ইন্টারন্যাশনাল ইকোনমিক রিলেশনস-এর ২০১৯ সালের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, বিভিন্ন দেশ কৃষিপণ্যে থাকা বিষ যাচাই করার কাজ অনেকটাই বাড়িয়েছে। এক্ষেত্রে ভারত অনেকটাই পিছিয়ে। সরকার স্বীকার করেছে, চাষিদের আয় দ্বিগুণ করতে কৃষি রফতানি অপরিহার্য। আর এর জন্য সরকারকেই সক্রিয় পদক্ষেপ নিতে হবে। চাষে কীটনাশক বন্ধ করতে হবে।

এই কারণে কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রক ডঃ অনুপম ভার্মার সভাপতিত্বে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছিল। এই কমিটি নিষিদ্ধ এবং সীমাবদ্ধ, ৬৬টি কীটনাশকের ব্যবহার পর্যালোচনা করে। উল্লেখ্য, এর মধ্যে অনেকগুলি কীটনাশকই একাধিক দেশে বাতিল করা হলেও ভারতে ব্যবহৃত হচ্ছে। কমিটির সুপারিশে সরকার কিছু কীটনাশক নিষিদ্ধ করার জন্য দুটি খসড়া আদেশ পাস করেছে। কিন্তু এগুলি বেশিরভাগ মানুষই জানে না। সব থকে খারাপ কীটনাশক— যা মানব স্বাস্থ্য বা পরিবেশে দীর্ঘস্থায়ী বিপদের কারণ হিসাবে পরিচিত— সেগুলির ব্যবহার এখনো অবধি সরকার নিয়ন্ত্রণ করতে পারছে না। আর তাই আমাদের কৃষিপণ্য কেউ নিতে চাইছে না।

নভেম্বর - ২৩, ২৯-৩৫, কৃষি বাণিজ্য, কীটনাশক

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ