কৃষিতে নারী

মহিলা চাষিদের ক্ষমতায়ন শস্য বৈচিত্র বাড়াতে পারে


কৃষি নিয়ে নতুন এক গবেষণায় দেখা গেছে, নিম্ন ও মধ্য আয়ের দেশগুলিতে নারী কৃষকদের ক্ষমতায়ন শস্য বৈচিত্র বাড়াতে পারে। আর বৈচিত্রময় এবং স্বাস্থ্যকর শস্যগুলি সারা বছর ধরেই উৎপাদন হতে পারে। দ্য ল্যানসেট প্ল্যানেটরি হেলথ জার্নালে প্রকাশিত এই সমীক্ষায় বলা হয়েছে, নারীদের কৃষি বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার থাকলে, খামার, জমি এবং কৃষি কাজে ব্যবহৃত সরঞ্জামগুলির উপর মালিকানা অধিকার থাকলে, তারা পুষ্টিকর ফসল চাষে বেশি আগ্রহী হয়।

গবেষণায় বলা হয়েছে, বিভিন্ন ধরনের শস্য উৎপাদনে মাটির উর্বরতা বাড়ে। রোগপোকার আক্রমণ কমে। ফলে পরিবেশও ভালো হয়। বিভিন্ন ফসল দ্রুত পরিবর্তনশীল আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে চাষ করা যায়। এতে বাজারেও নানা ধরনের খাবারের জোগানও বাড়ে।

সারা বিশ্বে অধিকাংশ কৃষকই ক্ষুদ্র এবং প্রান্তিক। এইসব চাষি পরিবারের মহিলারা চাষে সবথেকে বেশি সময় দেয়। কিন্তু জমির মালিকানা তাদের থাকে না। এমনকী চাষের সিদ্ধান্ত তাদের পরামর্শ ছাড়াই নেওয়া হয়।

এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে একটি আন্তর্জাতিক গবেষক দল নারীর ক্ষমতায়ন এবং শস্য বৈচিত্র্যের মধ্যে সম্পর্ক খুঁজে দেখতে— বুরকিনা ফাসো, ভারত, মালাউই এবং তানজানিয়ায় এই সমীক্ষা করেছিল। 

অগস্ট - ২৩, ২৯-১১, কৃষি, নারী

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ