স্ট্রদেশি জ্যাকেট

 কৃষি বর্জ্য থেকে অভিনব পদ্ধতিতে তৈরি হবে শীতের জ্যাকেট

মানুষের চিন্তাভাবনার সঙ্গে যদি সৃজনশীলতা যুক্ত হয় তাহলে অসাধ্যসাধন ঘটা সম্ভব। কারণ, মানুষের চিন্তাভাবনা এবং সৃজনশক্তি হল দুটি গুরুত্বপূর্ণ মানবসম্পদ। একথা প্রমাণ করে দেখিয়েছেন ইঞ্জিনিয়ারিং শাখার চতুর্থ বর্ষে পাঠরত চারজন ছাত্রছাত্রী। এঁরা হলেন, আইআইটি খড়্গপুরের আয়ুষ্মান আগরওয়াল, দৈবিক আগরওয়াল, পূর্বা আগরওয়াল এবং তানিষ্ক মিত্তল। কৃষি বর্জ্য থেকে অভিনব পদ্ধতিতে তাঁরা তৈরি করেছেন শীতের জ্যাকেট। সুতি, পলিয়েস্টার বা অন্যান্য কোনো সামগ্রী ব্যবহার করা হয়নি এই জ্যাকেট তৈরির কাজে। ব্যবহার করা হয়েছে শুধু ধানের খড়। চারজন ছাত্রছাত্রীর এই টিমটির নাম হল ‘টিম স্ট্রদেশি’। শুধু তাই নয়, এই উদ্ভাবনের মাধ্যমে তাঁরা জিতে নিয়েছেন ‘হাল্ট প্রাইজ, ২০২৩’। প্রতিযোগিতায় সামিল হয়েছিল মোট ৪০টি টিম।

মুম্বাইয়ে ফ্যাশন তথা পোশাক শিল্পে উদ্ভাবন প্রচেষ্টার স্বীকৃতি হিসেবে ‘হাল্ট প্রাইজ, ২০২৩’-এর জন্য প্রতিযোগিতায় যোগদানের আহ্বান জানানো হয়েছিল। আগামী ২০৩০ সাল পর্যন্ত রাষ্ট্রসংঘের সামাজিক উন্নয়ন লক্ষ্যমাত্রা (বা সাস্টেনেবল ডেভলপমেন্ট গোল সংক্ষেপে এসডিজি) পূরণে মানুষের জীবনে ইতিবাচক কোনো প্রভাব ফেলতে পারে— সেই ধরনের উদ্ভাবনের জন্য ছাত্রছাত্রীদের আহ্বান জানানো হয় এই প্রতিযোগিতায় সামিল হতে। ‘হাল্ট প্রাইজ’ হল এমনই একটি প্রতিযোগিতার মঞ্চ যা চলে প্রায় সারা বছর ধরেই। খাদ্য নিরাপত্তা, জলের জোগান, শক্তি বা জ্বালানি এবং শিক্ষা সহ বিভিন্ন ক্ষেত্রে উদ্ভাবনী প্রচেষ্টাকে উৎসাহ দেওয়া হয় এই পুরস্কারের মাধ্যমে।

আইআইটি, আইআইএম এবং অন্যান্য কলেজ থেকে ৭০টি টিম অংশগ্রহণ করে এই প্রতিযোগিতায়। টিমগুলির অধিকাংশই ছিল দক্ষিণ এশিয়ার। মুম্বাইয়ে অনুষ্ঠিত এই প্রতিযোগিতার দ্বিতীয় রাউন্ডেই ‘টিম স্ট্রদেশি’কে জয়ী বলে ঘোষণা করা হয়। প্রসঙ্গত উল্লেখ্য, দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের টিমগুলি এই নিয়ে পরপর তিনবার পুরস্কার বিজয়ীর সম্মান অর্জন করল।

জুন - ২৩, ২৮-৭০, পরিবেশ, উদ্ভাবন

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ