জলবায়ু বদলঃ পাখিদের সংকট

জলবায়ু বদলের ফলে বড় পাখিদের জন্মহার কমছে 


জলবায়ু বদল আজ এমন একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে যে বিশ্বের প্রায় প্রতিটি দেশই ভুগছে। তবে এই সমস্যা শুধু মানুষ নয়, সমগ্র জীবন্ত প্রাণী, উদ্ভিদ এবং বাস্তুতন্ত্রকে প্রভাবিত করছে। জানা গেছে, জলবায়ু বদলের ফলে পাখিদেরও নিস্তার নেই। সম্প্রতি একটি নতুন গবেষণা এ তথ্য উঠে এসেছে।

গবেষণাটি অনুসারে, গত ৫০ বছরে জলবায়ু বদল সারা বিশ্বের পাখিদের প্রভাবিত করেছে। এ কারণে পরিযায়ী ও বড় পাখির সন্তান জন্মহার কমেছে। একই সঙ্গে এই পরিবর্তনের জলবায়ুতে কিছু ছোট পাখিও উপকৃত হয়েছে বলেও জানা গেছে।

গবেষকরা গত ৫০ বছর ধরে সারা বিশ্বের ১০৪টি প্রজাতির পাখির অধ্যয়ন করেছেন। এই গবেষণার ফলাফল অনুযায়ী, জলবায়ুর পরিবর্তনই পাখির প্রজনন হার কমার অন্যতম প্রধান কারণ। শুধু তাই নয়, প্রজনন হারের এই হ্রাস বড় এবং পরিযায়ী পাখিদের বেশি প্রভাবিত করেছে। ছোট পাখি যারা দীর্ঘ দূরত্ব ভ্রমণ করে না, তারা ক্রমবর্ধমান তাপমাত্রা থেকে উপকৃত হতে পারে বলেও গবেষণাটিতে বলা হয়েছে। তবে অধ্যয়ন করা পাখিদের মধ্যে ৫৬.৭ শতাংশ পাখির প্রজনন হার কমেছে। একইভাবে, ৪৩.৩ শতাংশ প্রজাতির প্রজনন হার বৃদ্ধিরও রেকর্ড করা হয়েছে। গবেষকদের মতে, জলবায়ু বদলের জটিল প্রভাবের ফলেই এমনটা ঘটছে। গবেষণাটির ফলাফল ‘প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেস জার্নালে’ প্রকাশিত হয়েছে। গবেষকদের মতে, জলবায়ু বদলের সবচেয়ে বড় প্রভাব মন্টাগু হ্যারিয়ার এবং হোয়াইট স্টর্কের উপর দেখা গেছে। উভয়ই বড় এবং পরিযায়ী পাখি। একইভাবে, দাড়িওয়ালা শকুন, যা বড় কিন্তু দূরে যায় না, এবং রোজেট টার্ন, যা মাঝারি আকারের পরিযায়ী পাখি, এদের সবারই প্রজননের হার কমেছে।

এই অবস্থায় ক্রমবর্ধমান তাপমাত্রা শুধু মানুষের জন্য নয়, এই প্রাণীদের জন্যও একটি মারাত্মক সংকট হয়ে দাঁড়িয়েছে। এটি নিয়ন্ত্রণ করা প্রয়োজন। এছাড়াও, এই বৃহৎ পরিযায়ী পাখিদের বাঁচাতে বিশেষ নজর দেওয়া প্রয়োজন, যার জন্য আন্তর্জাতিক পর্যায়ে উদ্যোগ গ্রহণ করা উচিত। আমাদের বুঝতে হবে, এই প্রাণীগুলি আমাদের বাস্তুতন্ত্রের একটি অবিচ্ছেদ্য অংশ, যা পৃথিবীতে ভারসাম্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

মে - ২৩, ২৮-৬৭, জলবায়ু বদল

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ