তেলতেলে উদ্যোগ

দেশে তেলবীজ চাষের এলাকা বাড়ানো হচ্ছে

খাবার তেলের সহজলভ্যতা বাড়াতে এবং আমদানি নির্ভরতা কমিয়ে আনতে, ভারত সরকার ২০১৮-১৯ থেকে জাতীয় খাদ্য সুরক্ষা মিশন- তেলবীজ (এনএফএসএম-ওএস) রূপায়ণ করছে। এজন্য বাদাম, সয়াবিন, রেপসিড এবং সরষে, সূর্যমুখী, সাফোলা, তিল, ক্যাস্টর প্রভৃতি তেলবীজের উৎপাদন বৃদ্ধি করা হচ্ছে। এর পাশাপাশি দেশে তেলবীজ উৎপাদন এলাকার প্রসার ঘটানো হচ্ছে।

এছাড়াও ২০২১-২২-এ কেন্দ্রীয় যোজনা হিসেবে ভোজ্য তেল এবং পাম তেল নিয়ে জাতীয় মিশন (এনএমইও-ওপি) চালু করা হয়েছে। এর পাশাপাশি পাম তেল উৎপাদনের জন্য চাষের প্রসার ঘটানো হয়েছে। উত্তর পূর্বাঞ্চল এবং আন্দামান-নিকোবরের ওপর বিশেষ লক্ষ্য দিয়ে ভোজ্য তেলের ক্ষেত্রে দেশকে আত্মনির্ভর করে তুলতে, পাম তেল চাষের এলাকা ৩.৭০ লক্ষ হেক্টর থেকে বাড়িয়ে ২০২৫-২৬ সালে ১০ লক্ষ হেক্টর করা হয়েছে। ২০২২-২৩-এ ১৫টি রাজ্য এবং কেন্দ্রশাসিত এলাকায় এই প্রকল্প রূপায়ণ করা হচ্ছে।

জাতীয় খাদ্য সুরক্ষা মিশন- তেলবীজ (এনএফএসএম-ওএস)-এর অধীন ভারত সরকার বিশেষ কিছু প্রকল্প রূপায়ণ করছে। রেপসিড এবং অন্যান্য তেল বীজের উন্নত এবং উৎপাদনক্ষম বীজের বিতরণ বাড়ানো হয়েছে। আগামী ২০২৪-২৫ সালের মধ্যে হাইব্রিড সরষে বীজ এবং সূর্যমুখীর উৎপাদন এলাকা বাড়াতে দেশজুড়ে তিন বছরের একটি সময়সীমা নির্দিষ্ট করা হবে। এর পাশাপাশি সরকার ধান কাটার পর সেই জমিতে সূর্যমুখী চাষের জন্য বিভিন্ন কর্মসূচি নিয়েছে।

এপ্রিল - ২৩, ২৮-৫৯ কৃষি, তেলবীজ

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ