নেশাগ্রস্ত শৈশব ও কৈশোর

নেশায় আচ্ছন্ন হয়ে পড়ছে কমবয়সি ছেলেমেয়েরা


এক সমীক্ষায় দেখা গেছে, ভারতে উদ্বেগজনক সংখ্যক তরুণ-তরুণী এবং কিশোর-কিশোরী অ্যালকোহল, গাঁজা বা আফিমের আসক্তিতে ভুগছেন। আর নেশাগ্রস্ত চার জনের মধ্যে তিন জনই চিকিৎসা পাচ্ছেন না।

গত ১৪ ডিসেম্বর সরকার সুপ্রিম কোর্টকে জানায় যে, ভারতে ১০ থেকে ১৭ বছর বয়সী প্রায় এক কোটি ৫৮ লাখ তরুণ ও কিশোর বিভিন্ন ধরনের নেশাদ্রব্যে আসক্ত। ভারতের ন্যাশনাল ড্রাগ ডিপেন্ডেন্স ট্রিটমেন্ট সেন্টারের এক সমীক্ষায় এই তথ্য জানা গেছে। এই সমীক্ষা হয়েছিল ২০১৭ থেকে ২০১৮ সালের মধ্যে। দেশের ১০টি মেডিক্যাল ইনস্টিটিউট এবং ১৫টি এনজিওর সহযোগিতায় ৩৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই সমীক্ষা করা হয়।

সমীক্ষায় জানা গেছে, ভারতে সবচেয়ে বেশি ব্যবহৃত নেশার দ্রব্য মদ, এরপর গাঁজা ও আফিম। এছাড়া কোকেনসহ অন্য মাদকদ্রব্যও এদেশে ব্যবহৃত হয়। যেসব রাজ্যে গাঁজার ব্যবহার সবচেয়ে বেশি, তার মধ্যে রয়েছে উত্তর প্রদেশ, পাঞ্জাব, সিকিম এবং ছত্তিসগড়। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, বাস্তবে এই সংখ্যা আরো অনেক বেশি। সমীক্ষায় দেখা গেছে, কঠোর ড্রাগ কন্ট্রোল আইন এবং সারা দেশে ওষুধের নিয়ন্ত্রণের অনেক সংস্থা কাজ করলেও বিভিন্ন ধরনের ওষুধও মাদক দ্রব্য হিসেবে অপব্যবহার করা হচ্ছে।

বচপন বাঁচাও আন্দোলনের পক্ষ থেকে শিশুদের মধ্যে মাদকের সেবন বিষয়ে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। এই মামলার সূত্রেই মাদক নিয়ে এসব তথ্য জানা গেছে।


জানুয়ারি - ২৩, ২৮-৪০, নেশা, কিশোর-কিশোরী

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ