টমেটোর কতগুণ

শীতকাল টমেটোর সময় হলেও এখন সারাবছর টমেটো পাওয়া যায়। টমেটো মানবদেহের জন্য খুবই উপকারী। এই সবজি শরীরের বিষাক্ত উপাদান বের করে দিতে সাহায্য করে, প্রস্রাবের সংক্রমণ কমায়, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে।

এই সবজিতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্ট, খনিজ ও ভিটামিন থাকে। নিয়মিত টমেটো খেলে পিত্তথলিতে পাথর হওয়ার সম্ভাবনা কমে যায়, ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন বা মূত্রনালীর সংক্রমণ দূর হয়। এতে প্রচুর জল থাকে যা প্রস্রাবের পরিমাণ বাড়িয়ে দিয়ে সংক্রমণ থেকে মুক্ত করে। এর ফলে  শরীর থেকে ইউরিক অ্যাসিড, বাড়তি লবণ বের হয়ে যায়।

নিয়মিত টমেটো খেলে ত্বক, চুল, হাড় ও দাঁত ভালো থাকে। টমেটো ত্বকের রোদে পোড়া দাগ দূর করে, অতি বেগুনী রশ্মির ক্ষতি থেকে রক্ষা পায় ত্বক। ত্বকের বলিরেখা দূর করতেও পারে টমেটো। বেশকিছু গবেষণায় দেখা গেছে, নিয়মিত এই সবজি খেলে টাইপ টু ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। টমেটোতে প্রচুর পটাসিয়াম আছে যা, রক্তনালীতে রক্তের চাপ কমিয়ে মানসিক চাপ কমায়। এতে উচ্চ রক্তচাপও কমে।

টমেটো ডায়ারিয়া ও কোষ্ঠকাঠিন্য নিরাময় করে হজমে উপকারী ভূমিকা রাখে। এছাড়া জন্ডিস প্রতিরোধ করা ও শরীর থেকে ক্ষতিকর উপাদান দূর করতে বেশ উপকারী। টমেটোতে থাকা ভিটামিন ‘এ’ দৃষ্টিশক্তি ভালো রাখে। রাতকানা রোগ ও বয়স বাড়ার কারণে অন্ধত্ব দূর করতেও উপকারী।
এতে ক্লোরোজেনিক অ্যাসিড ও ক্যুমারিক অ্যাসিড থাকে।  ধূমপানের ফলে আমাদের শরীরে ক্যানসার সৃষ্টিকারী যে উপাদান পাওয়া যায় তা নিষ্ক্রিয় করতে সাহায্য করে। এছাড়া টমেটোতে থাকা ভিটামিন এ ক্যানসার সৃষ্টিকারী কার্সিনোজেনের প্রভাব কমিয়ে দিয়ে ফুসফুসের ক্যানসার প্রতিরোধ করে। হেলথ অ্যালার্ট পত্রিকা সূত্রে এখবর।  
ডিসেম্বর – ১৯, ২৫-৫৩, খাদ্য, স্বাস্থ্য

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ