চাষিদের জৈব বাজার


জৈব চাষিদের আরো একটি বাজারের আনুষ্ঠানিক সূচনা হল পাথর প্রতিমার আড্ডির বাজারে। পশ্চিমবঙ্গ সরকারের কারিগরি শিক্ষা দফতরের মাননীয় মন্ত্রী শ্রী পূর্ণেন্দু বসু উদ্বোধন করলেন এই বাজার। কিষান স্বরাজ সমিতির সঙ্গে যুক্ত চাষিরাই তাদের উৎপাদিত বিষমুক্ত সবজি, চাল, ডাল, তেল, ঘি, মাছ নিয়ে আসবেন এই বাজারে।

ইতিমধ্যেই কিষান স্বরাজ সমিতির সদস্যরা বিভিন্ন জেলায় এরকম ৫টি বাজার বসিয়েছেন। তাঁরা দেখে নিচ্ছেন, এই বাজারের সম্ভাবনা এবং খুঁটিনাটি। আড্ডির বাজারও এরকম একটি জায়গা। গত জুলাই মাস থেকে সোসাইটি ফর দূর্বাচটি সোশ্যাল অ্যাকশন অ্যান্ড ট্রান্সফরমেশন এবং কিষান স্বরাজ সমিতির যৌথ উদ্যোগে প্রতি রবি ও বৃহস্পতিবার বিকেলে বসছে এই বাজার। ২৫ তারিখে তারই আনুষ্ঠানিক উদ্বোধন হল।

এখানে এখন ১৮ থেকে ২০ জন চাষি তাদের সামগ্রী নিয়ে আসছেন। এছাড়াও নানা দেশী বীজ, চারা, জৈব সার, রোগ পোকার দূর করার জন্য জৈব দ্রবণও পাওয়া যাচ্ছে। বিষমুক্ত ফসলের টানে বেশ কয়েকজন খরিদ্দারও জুটে গেছে। পরে খরিদ্দারের সংখ্যা আর চাহিদা বাড়লে, ফসলের জোগানও বাড়ানো হবে। এই বাজারে পরে দেশী মাছ বিক্রির পরিকল্পনাও রয়েছে। বাজারটির উদ্বোধন করে মন্ত্রী বলেন, এই ধরনের বিষমুক্ত বাজার ভালো করে গড়ে তোলার জন্য তিনি চাষিদের যথাসাধ্য সাহায্যের চেষ্টা করবেন।


নভেম্বর ১৯২৫৩৫, চাষির বাজার, সুস্থায়ী কৃষি

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ