বাঘহীন সুন্দরবন

ভারত ও বাংলাদেশের চার হাজার বর্গমাইল এলাকা নিয়ে সুন্দরবন। রয়েল বেঙ্গল বাঘসহ কয়েকশ প্রজাতির প্রাণীর বাস বিশ্বের সর্ববৃহৎ এই ম্যানগ্রোভ বনে। এ অঞ্চলের প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় এই বন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কিন্তু এর ৭০ শতাংশ ভূমি সমুদ্রের উপরিভাগের মাত্র কয়েক ফুট ওপরে। বেশ কিছুদিন আগে থেকেই এখানে জলবায়ু বদলের প্রভাব পড়ছে

রাষ্ট্রসংঘের একটি সমীক্ষা উল্লেখ করে সায়েন্স অব দ্য টোটাল এনভায়রনমেন্ট জার্নালের এক  প্রতিবেদনে বলা হয়েছে, ২০৭০ সালের মধ্যে সুন্দরবনে বাঘের জন্য কোনো উপযুক্ত জায়গা থাকবে না। কেননা, তাপমাত্রার ক্রমবৃদ্ধি এই বনে টিকে থাকা বাঘ বিলীন হওয়ার জন্য যথেষ্ট। এর আগে ২০১০ সালে ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর নেচার এখানে একটি গবেষণা করে। এতে দেখা যায়, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ১১ ইঞ্চি বৃদ্ধি পেলেই কয়েক দশকের মধ্যে সুন্দরবনে বাঘের সংখ্যা কমে যাবে ৯৬ শতাংশ।

তবে এই গবেষণা প্রতিবেদনের সঙ্গে পুরোপুরি একমত হতে পারেননি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞানী সুগত হাজরা। তিনি বলেন, সুন্দরবন কিছু ভূমি হারাতে পারে। তবে তাঁর গবেষণা বলছে, পরিবর্তিত পরিস্থিতিতে সুন্দরবনের বাঘের ওপর ক্ষতিকর প্রভাব পড়বে কম।

মে ১৯২৪৮৯, জীব বৈচিত্র, জলবায়ু বদল, সুন্দরবন 

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ