অমর শহিদ !


পরিবেশ বাঁচাতে গিয়ে ২০১৮ সালে বিশ্বে ১৬০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন, গ্লোবাল উইটনেস নামের একটি এনজিও এই তথ্য জানিয়েছে। জমি, কৃষি, কাঠ, জঙ্গল এবং খনি রক্ষা করতে গিয়েই চলে গেছে এই প্রাণ। এই সংস্থার তথ্য আরো বলছে যে, বিবাদ সৃষ্টি করতে পারে এমন প্রকল্পে অর্থ জোগানোর জন্য বিশ্ব ব্যাংকের মতো বিনিয়োগকারীরাও এই সংঘাতে ঘি ঢেলেছে।
গতবছর যেসব দেশে পরিবেশকর্মী নিহত হয়েছেন তার মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে ফিলিপিন্স। দেশটিতে ২০১৮ সালে অন্তত ৩০ ব্যক্তি নিহত হয়েছেন। অন্যদিকে, গুয়েতেমালায় আগের বছরের তুলনায় এধরনের মৃত্যুর হার বেড়েছে চার শতাংশ। ভারতেও এমন মৃত্যু বাড়ছে। রাষ্ট্রসংঘের মতে, এমন সংঘাত এক মানবাধিকার সংকট। আর যারা পরিবেশের উপর নির্ভরশীল তাদের প্রত্যেকের পক্ষে এ এক হুমকি।
আমাদের দেশের সুপ্রিম কোর্ট এক রায়ে বলেছিল, ভূমি অধিগ্রহণের সঙ্গে সম্পর্কিত বহুজাতিকরা জমি অধিগ্রহণের ফলে লাভবান হচ্ছে। তাই জমি যাতে বৈধভাবে অধিগ্রহণ করা হয়, তা নিশ্চিত করা সরকার এবং তাদের দায়িত্ব। আর তাই জমিতে প্রজন্মের পর প্রজন্ম ধরে বসবাসরত মানুষদের অনুমতি নিয়ে  জমি অধিগ্রহণ করতে হবে।
অগস্ট ১৯২৫১৫ পরিবেশ, আন্দোলন

Comments

  1. বর্তমান সময়ে দাঁড়িয়ে পরিবেশ রক্ষাটা আমাদের প্রধান কর্তব্য হওয়া উচিত! অথচ আমাদের দেশের ভোটবাজ দলগুলোর কেউই তাদের নির্বাচনী ইস্তেহারে একথা উচ্চারণ করে না।সচেতন নাগরিকরাই রাজনৈতিক দলগুলিকে এব্যাপারে স্পষ্ট অবস্থান নিতে বাধ্য করতে পারে!

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ