মারণ খাবার

গত ১০ বছরে অস্বাস্থ্যকর খাবারের বিক্রি প্রচুর বেড়েছে


বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্প্রতি ভারতে অতি-প্রক্রিয়াজাত খাদ্য সামগ্রীর বাজার সম্পর্কে বিভিন্ন তথ্য সংকলন করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনটি প্রকাশের জন্য সংস্থাটি ইন্ডিয়ান কাউন্সিল ফর রিসার্চ অন ইন্টারন্যাশনাল ইকোনমিক রিলেশনের সাথে কাজ করেছে। প্রতিবেদনে ব্যাখ্যা করা হয়েছে, গত ১০ বছরে এই সমস্ত অস্বাস্থ্যকর খাবারের বিক্রি প্রচুর বেড়েছে। মাঝে কোভিড এর জন্য এগুলির চাহিদা কমলেও বর্তমানে তা প্রচুর বেড়েছে।

অতি-প্রক্রিয়াজাত খাবার খাওয়া কখনই ভালো নয়। এই সব খাবার এমন সব উপাদান দিয়ে তৈরি হয়, যার থেকে ওবেসিটি বা মানুষের মোটা হওয়ার প্রবণতা বাড়ছে। এছাড়া লিভারের রোগ সহ অন্যান্য রোগ বাড়ছে। বাড়ছে ডায়াবেটিক মানুষও। উপাদানগুলির তালিকায় রয়েছে কৃত্রিম মিষ্টি, রঙ এবং আরো অনেক কিছু যা আমাদের স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই রিপোর্টে বলা হয়েছে, চিনি এবং চকোলেট ব্যবহার করে তৈরি মিষ্টিগুলি চাহিদা ২০৩২ সাল অবধি আরো বাড়বে। তালিকায় দ্বিতীয় স্থানে থাকবে বিভিন্ন নোনতা খাবারও। এই ধরনের প্রবণতা রোধ করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে যে, এইসব খাবার বর্জন করে নিজেদের প্রতি যত্ন নেওয়ার সময় এসেছে।

সেপ্টেম্বর - ২৩, ২৯-১৯, খাদ্য, স্বাস্থ্য

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ