বাড়ছে শিশুশ্রম

শিশুশ্রমের বিপদের বিরুদ্ধে লড়াই করার জন্য সব থেকে কার্যকর সমাধান হল, প্রাপ্তবয়স্কদের জন্য উপযুক্ত কাজের সুযোগ তৈরি

আন্তর্জাতিক শ্রম সংস্থা বা আইএলও’র মহাপরিচালক গিলবার্ট হংবো বলেছেন, ২০ বছরের মধ্যে প্রথমবারের মতো শিশুশ্রম বেড়েছে। তিনি বলেছেন, শিশুশ্রমের বিপদের বিরুদ্ধে লড়াই করার জন্য সব থেকে কার্যকর সমাধান হল, প্রাপ্তবয়স্কদের জন্য উপযুক্ত কাজের সুযোগ তৈরি করা যাতে তারা তাদের পরিবারে রক্ষণাবেক্ষণ করতে পারে। তিনি আরো বলে, শিশুশ্রমের মূল কারণগুলি সমাধান করতে হলে, এক প্রকার জোর করেই শিশুশ্রম বন্ধ করতে হবে। একান্তই যদি তা বন্ধ না করা যায় তবে, এই শ্রমিকদের জন্য নিরাপদ ও স্বাস্থ্যকর কর্মক্ষেত্র তৈরি করতে হবে।

রাষ্ট্রসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) তার এক রিপোর্টে বলেছে কৃষিক্ষেত্রে শিশু শ্রমিকের সংখ্যা সবচেয়ে বেশি। সংস্থার মতে, বিশ্বব্যাপী ৭০ শতাংশ শিশুশ্রমের জন্য কৃষিক্ষেত্র দায়ী এবং চাষে কর্মরত শিশু-কিশোরদের সংখ্যা ক্রমাগত বাড়ছে। এফএও জানিয়েছে, শহরাঞ্চলে যত শিশু কাজ করে তার তিন গুণ বেশি শিশু শ্রমিক রয়েছে কৃষি, মাছ চাষ, এবং বনায়নের কাজে। তবে তারা জানিয়েছে, শিশুরা প্রায়শই তাদের পরিবারের শস্য উৎপাদন, পশুপালন বা মাছ ধরার কাজে সাহায্য করে। আর এই উৎপাদন মূলত পরিবারে খাওয়ার জন্য। যদিও এই সমস্ত কাজ শিশুশ্রম হিসাবে বিবেচিত হয় না।

তবে একটি বিশাল সংখ্যক শিশু অর্থকরী কৃষিকাজ তথাকথিত ‘নিরাপদ’ বলে তাতে নিয়োজিত হয়। এজন্য তাদের এলাকার বাইরে, কখনো অনেক দূরেও যেতে হয়। ফলে তারা শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হয়। জুন - ২৩, ২৮-৭৪, শিশু, শ্রম

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ