প্রায় সাড়ে চার কোটি শিশু বাস্তুচ্যুত

২০২২ সালে, প্রায় ৪ কোটি ৩৩ লক্ষ শিশুকে বাধ্য হয়ে ভিটেমাটি ছাড়তে হয়েছে

ইউনিসেফ তথ্য অনুসারে, ২০২২ সালে, প্রায় ৪ কোটি ৩৩ লক্ষ শিশু বাধ্য হয়ে ভিটেমাটি ছাড়া হয়েছিল, যা একটি রেকর্ড। উল্লেখযোগ্য হল, গত এক দশকে বাস্তুচ্যুত শিশুদের সংখ্যা দ্বিগুণ হয়েছে।

এর মধ্যে ১.২ কোটি শিশু ছিল যারা বন্যা, খরা, ঝড়ের মতো চরম আবহাওয়ার কারণে তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছিল। এই চরম আবহাওয়ার ঘটনাগুলির মধ্যে রয়েছে ২০২২ সালে পাকিস্তানে বন্যা এবং হর্ন অফ আফ্রিকাতে মারাত্মক খরা। শিশুদের বাস্তুচ্যুত হওয়ার এই যন্ত্রণা যে কতটা করুণ, তা সহজেই অনুমান করা যায়। তাদের শৈশবই হারিয়ে যায়।

ইউনিসেফের তথ্য অনুযায়ী ২০২২ সালের শেষ নাগাদ ৪ কোটি ৩৩ লক্ষ বাস্তুচ্যুত শিশুর মধ্যে প্রায় ৬০ শতাংশ অর্থাৎ ২ কোটি ৫৮ লক্ষ সংঘাত ও হিংসার শিকার হয়েছে। আমরা যদি ইউক্রেনের চলমান যুদ্ধের দিকে তাকাই, তবে এটি ২০ লক্ষেরও বেশি ইউক্রেনীয় শিশুকে তাদের দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য করেছে। একইসঙ্গে এই যুদ্ধে ১০ লক্ষেরও বেশি শিশু বাস্তুচ্যুত হয়ে দেশের মধ্যেই অন্য কোথাও আশ্রয় নিয়েছে।

একইভাবে, শরণার্থী এবং আশ্রয়প্রার্থী শিশুদের সংখ্যাও ২০২২ সালে ১ কোটি ৭৫ লক্ষ বেড়েছে— যেটাও একটি নতুন রেকর্ড। ইউনিসেফের মতে, শুধুমাত্র সুদানেই এ পর্যন্ত ৯ লক্ষ ৪০ হাজার শিশু বাস্তুচ্যুত হয়েছে। জুন - ২৩, ২৮-৭৫, শিশু, উদ্বাস্তু

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ