পরিবেশেরমুখী জীবনশৈলীর অ্যাপ

জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় যুবশক্তিকে সামিল করতে ‘মেরি লাইফ’ নামে একটি অ্যাপটি চালু করেছে সরকার


জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় দেশের যুবশক্তিকে সামিল করার উদ্দেশ্যে এক বিশেষ কর্মসূচি হাতে নিয়েছে কেন্দ্রীয় পরিবেশ, অরণ্য ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক। এই উপলক্ষে সংশ্লিষ্ট দপ্তরগুলির মন্ত্রী শ্রী ভূপেন্দর যাদব ‘মেরি লাইফ’ নামে একটি মোবাইল অ্যাপ চালু করেছেন। সিওপি-২৬ এর আলাপ-আলোচনার মঞ্চে ‘লাইফ’ কর্মসূচির অনুসরণে ‘মেরি লাইফ’ অর্থাৎ ‘আমার জীবন’ অ্যাপটি চালু করা হয়েছে। ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উদযাপনের প্রাক্‌-প্রস্তুতি পর্বে এই অ্যাপটি চালু করেছে সংশ্লিষ্ট মন্ত্রক। মন্ত্রকের বক্তব্য, পরিবেশ সংরক্ষণের কাজে দেশের যুবশক্তিকে উদ্বুদ্ধ করার জন্য এই অ্যাপটি চালু করা হয়েছে।

এই উপলক্ষে শ্রী যাদব তাঁর বক্তব্যে জানিয়েছেন, পরিবেশ সুরক্ষার কাজে দেশের নাগরিক, বিশেষ করে তরুণ ও যুবকদের অন্তর্নিহিত শক্তিকে তুলে ধরবে এই বিশেষ অ্যাপটি। এর মাধ্যমে প্রাত্যহিক জীবনের অতি সহজ ও সরল কয়েকটি অভ্যাস কীভাবে পরিবেশকে সুরক্ষিত রাখতে সাহায্য করে, তা সহজেই অনুভব ও উপলব্ধি করা যাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, ‘লাইফ’ অর্থাৎ পরিবেশমুখী জীবনশৈলী কর্মসূচিটির সূচনা করেন প্রধানমন্ত্রী ২০২২ সালের ২০ অক্টোবর গুজরাটের কেভাড়িয়ায়। প্রাত্যহিক জীবনের কয়েকটি সহজ ও সরল অভ্যাস পরিবেশ সুরক্ষার কাজে কতটা কার্যকর হতে পারে, তা তুলে ধরার জন্যই এই কর্মসূচিটি চালু হয়। কর্মসূচিটির মাধ্যমে পরিচ্ছন্নতা অভিযান, বাই সাইকেল র‍্যালি, বৃক্ষ রোপণ অভিযান, লাইফ ম্যারাথন, বর্জ্য প্লাস্টিক সংগ্রহ অভিযান, বর্জ্যকে সারে রূপান্তর এবং পরিবেশ সুরক্ষা সংক্রান্ত সংকল্প গ্রহণের মাধ্যমে পরিবেশ সুরক্ষার বার্তা পৌঁছে দেওয়া হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। ফলে, এ সম্পর্কে সচেতনতারও প্রসার ঘটছে উল্লেখযোগ্যভাবে। 

জুন - ২৩, ২৮-৭১, পরিবেশ, যুব

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ