ডাবের জলের উপকারিতা

প্রাকৃতিক এই পানীয় স্বাস্থ্যের জন্য খুবই ভালো

সবচেয়ে স্বাস্থ্যকর পানীয়গুলির মধ্যে একটি হল ডাবের জল। এটি সব বয়সীদের জন্যই বিশেষভাবে উপকারী। প্রাকৃতিক এই পানীয় স্বাস্থ্যের জন্য খুবই ভালো। ওজন নিয়ন্ত্রণ থেকে শুরু করে হজমের সমস্যার সমাধান মেলে এই পানীয় থেকে। ওজন কমানোর চেষ্টা করছেন এমন মানুষদের জন্য ডাবের জল কার্যকরী। কারণ এতে ক্যালরি কম থাকে এবং পানীয় হিসেবেও বেশ হালকা। এছাড়াও ডাবের জলে বায়োঅ্যাকটিভ এনজাইম রয়েছে যা হজমে সাহায্য করে এবং শরীরের চর্বির বিপাককে ত্বরান্বিত করে। দিনে অন্তত ৩-৪ বার ডাবের জল পান করলে তা অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করবে। এই জল খেলাধুলার সময় এবং পরে শরীরের ইলেক্ট্রোলাইটের ভারসাম্য ফিরিয়ে আনতে সাহায্য করে। এই পানীয় অতিরিক্ত পরিমাণে পটাসিয়ামে ভরপুর, যা বাজার থেকে কেনা এনার্জি ড্রিংকের চেয়ে ভালো কাজ করে।

ডাবের জলে বায়োঅ্যাকটিভ যৌগ এবং প্রচুর ফাইবার রয়েছে। তাই এটি স্বাস্থ্যকর এবং হজমে সহায়তা করে। এটি অম্বল এবং পেট ফাঁপা কমাতে সাহায্য করতে পারে। পেট ফাঁপলে বা চোঁয়া ঢেকুর উঠলে অথবা পেটে জ্বালা অনুভব হলে, ডাবের জল পান করুন, উপকার পাবেন।

হাইড্রেশন বা জলের পূর্ণতা, শরীরকে সচল রাখার জন্য গুরুত্বপূর্ণ। ডাবের জল এবং এর সামান্য মিষ্টি স্বাদ শরীরকে তরতাজা করে। এছাড়াও ডাবের জলে ইলেক্ট্রোলাইট রয়েছে যা শরীরে জলের পূর্ণতা বজায় রাখতে সাহায্য করে। ডাবের জলে থাকা প্রচুর ইলেক্ট্রোলাইট বমি বমি ভাব ও মাথাব্যথা কমায়। এছাড়াও এই জলে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট মদ বা বিভিন্ন নেশার ফলে যে মানসিক চাপ তৈরি হয় তা মোকাবিলায় সহায়তা করে।

সেপ্টেম্বর - ২৪, ৩০ - ১৯, খাদ্য, পুষ্টি

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ