সেন্টার ফর পলিসি রিসার্চের এফসিআরএ লাইসেন্স বাতিল

সুপরিচিত সংস্থা সেন্টার ফর পলিসি রিসার্চ (সিপিআর) এর ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট (এফসিআরএ) লাইসেন্স বাতিল করেছে কেন্দ্র। সরকার বলেছে, বেশ কয়েক বছর ধরে, এই সংস্থা তহবিল সঙ্ক্রান্ত বিভিন্ন নিয়ম লঙ্ঘন করেছে। উল্লেখ্য, সিপিআররের বিভিন্ন সমীক্ষায় তথ্য প্রমাণ দিয়ে সরকারের নিয়ম নীতির পর্যালোচনা করে।

এফসিআরএ লাইসেন্স বাতিল নিয়ে গত বছরের জুলাই মাসে, একদল অবসরপ্রাপ্ত উচ্চপদস্থ একদল সরকারি কর্মচারী - স্বরাষ্ট্রমন্ত্রীকে একটি খোলা চিঠিতে - এই ধরনের কর্মকাণ্ডের জন্য উদ্বেগ প্রকাশ করেছিচলেন। তাঁরা চিঠিতে আবেদন করেন, সবচেয়ে প্রান্তিক ও সুবিধাবঞ্চিত জনগণের সেবাকারী সংস্থাগুলিকে অপ্রয়োজনীয় হয়রানি বন্ধ করার জন্য।

স্বরাষ্ট্র মন্ত্রকের তথ্য অনুসারে, ২০১৫ থেকে ২০২৪ সালের মধ্যে ১৬ হাজারটিরও বেশি এনজিওর এফসিআরএ লাইসেন্স বাতিল করা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল, সিপিআর ছাড়াও, রাজীব গান্ধী ফাউন্ডেশন এবং অক্সফাম ইন্ডিয়া সেভ দ্য চিলড্রেন, কেয়ার, লাইফ ইত্যাদি।

সরকার ২০২৩ সালের মার্চ মাসে সংসদে জানিয়েছিল যে, তারা বিগত পাঁচ বছরে অর্থাৎ ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে আইন লঙ্ঘনের জন্য ১,৮২৭টি এনজিওর এফসিআরএ রেজিস্ট্রেশন বাতিল করেছে।

২০২২ সালের সেপ্টেম্বরে, আয়কর বিভাগ তার বিদেশি তহবিল যাচাই করার জন্য একটি তদন্ত করেছিল। সিপিআর-এর পক্ষ থেকে বলা হয়, ১০ জানুয়ারী, তারা স্বরাষ্ট্র মন্ত্রকের কাছ থেকে এফসিআরএ লাইসেন্স বাতিলের নোটিশ পেয়েছে। তবে তাদের মনে হয়েছে এই সিদ্ধান্ত ভিত্তিহীন এবং আইনের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ। সিপিআর একটি গবেষণা প্রতিষ্ঠান এবং তারা দেশের উন্নয়নের জন্য সর্বদা কাজ করেছে।

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ