হিমালয়ের বরফ গলা জল কমবে

হিমবাহগুলি ২০১০ থেকে ২০১৯-এর মধ্যে ০.২৮ মিটারের সমতুল জল হারিয়েছে

জলবায়ু পরিবর্তনের কারণে হিমালয়ের হিমবাহ গলে যাওয়ায়, হিন্দুকুশ অঞ্চলে গঙ্গা, সিন্ধু এবং অন্যান্য নদী অববাহিকায় অল্প সময়ের জন্য জলের পরিমাণ বেড়ে যাবে। কিন্তু তার পর থেকে জল কমতে পারে। ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড মাউন্টেন ডেভেলপমেন্ট তাদের এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে। প্রতিবেদনটিতে বলা হয়েছে, হিমবাহ গলে জলের পরিমাণ ২০৫০ সালের মধ্যে বাড়বে। আর তার পরের ৫০ বছরে, অর্থাৎ ২১০০ সালের মধ্যে কমে যাবে।

হিন্দুকুশ অঞ্চলে, গলে যাওয়া তুষার এবং হিমবাহ, হিমালয় থকে উৎপন্ন নদীগুলির জলের উৎস। নদীগুলিতে প্রাথমিকভাবে এপ্রিল-জুন মাসে তুষার এবং জুন থেকে অক্টোবরে হিমবাহ গলা জল পায়, যা নদীগুলির নিম্ন অববাহিকার প্রাণী এবং উদ্ভিদকূলের জলের জোগান দেয়। আর সেখানকার জলাধারগুলিও পুষ্ট করে।

সমীক্ষায় দেখা গেছে, হিমবাহগুলি ২০০০-২০০৯ এর মধ্যে প্রতি বছর ০.১৭ মিটার এবং ২০১০ থেকে ২০১৯-এর মধ্যে ০.২৮ মিটারের সমতুল জল হারিয়েছে।

হিমবাহ একটি ব্যাংকের মতো কাজ করে। শীতের সময় এর ওপর তুষার জমে এবং গরমে তা গলে নদীকে পুষ্ট করে। হিমবাহগুলি একই অবস্থায় থেকে যায়। কিন্তু জলবায়ু বদলের কারণে এখন শুধু তুষার নয়, হিমবাহগুলি গলতে শুরু করছে। কিন্তু শীতের সময় কমে যাওয়ায় তুষারও সেভাবে তৈরি হচ্ছে না। জুন - ২৩, ২৮-৭৭, পরিবেশ, বিপর্যয়

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ