তাল তাল সমস্যা দূর করে তিল

শরীরের নানা রোগব্যাধি দূর করতে তিল তেলও বেশ উপকারী


তিলের নাড়ু খেতে পছন্দ করেন কমবেশি সবাই। ইদানিং অনেক স্বাস্থ্য সচেতন মানুষ স্যালাডেও ভাজা তিলের ব্যবহার করছেন। শরীরের নানা রোগব্যাধি দূর করতে তিল তেলও বেশ উপকারী। কিন্তু বাঙালি রান্নায় খুব বেশি তিলের তেল ব্যবহার করা হয় না। এই তেল যেমন স্বাস্থ্যের জন্য উপকারী, তেমনি রান্নায় এই তেলের ব্যবহার করলে তার স্বাদও বেড়ে যায় কয়েক গুণ।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাদা তিলের জুড়ি মেলা ভার। এই তিলে রয়েছে ম্যাগনেশিয়াম, যা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এই তেলে রান্না করা ভালো।

সাদা তিলের তেলে একাধিক প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ রয়েছে। তাই প্রতি দিনের খাবারে এই তেল ব্যবহার করলে শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়ে। যাদের ক্যান্সারের কেমোথেরাপি নিতে হয়, তাদের খাদ্য তালিকায় এই তেল রাখার কথা বলেন পুষ্টিবিদরা।

এই তেল হাড় মজবুত করে। তিলের তেলে রয়েছে তামা, যা গাঁটের ব্যথা, পা ফুলে যাওয়া, পেশিতে ব্যথা কিংবা বাতের ব্যথার উপশমে খুবই কার্যকর। যাদের আর্থারাইটিস বা গেঁটে বাতের সমস্যা আছে, তারা তিলের তেল দিয়ে রান্না করতে পারেন, উপকার পাবেন।

তবে প্রত্যেকের শরীর ও সমস্যা আলাদা। তাই কোনো খাবার এক জনের জন্য উপকারী হলেও অন্য কারোর শরীরে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। কাজেই যে কোনো খাবার ওষুধ বা পথ্য হিসাবে খেতে হলে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া উচিত।

এপ্রিল - ২৩, ২৮-৬২, স্বাস্থ্য, পুষ্টি

Comments

Popular posts from this blog

লিঙ্গসাম্যের দিকে এগোচ্ছে দেশ

পারম্পরিক জ্ঞানের তথ্যায়ন

দাঁতের ব্যথায় লবঙ্গ